সস্তা দেখে অর্ডার করেছিলেন আইফোন, বাড়িতে এল কফি টেবিল।

অন’লাইনে যে জিনিস অর্ডার করেছিলাম আর বাড়িতে যে জিনিস ডেলি’ভারি দিয়ে গেল তার মধ্যে বিস্তর ফারাক। এমন অভিযোগের সংখ্যা এখন ভুড়িভুড়ি।

বেশীরভাগ ক্ষেত্রেই ই-কমার্স প্ল্যাট’ফর্মগুলিকেই এর জন্য আমরা কাঠগড়ায় দাঁড় করিয়ে দিই। তবে ‘যত দোষ নন্দ ঘোষ’ এমনটা কিন্তু নয়৷

অনেক সময় এও দেখা গেছে, ক্রেতা প্রো’ডাক্টের ডেসক্রিপশন বা বর্ণনা না পড়েই সেটি অ’র্ডার করে ফে’লেছেন। মনমতো পণ্য হাতে না পেয়ে তখন চলতে থাকে দোষারোপের পালা।

তাই অ’নলাইনে কোনো জিনিস কেনার আগে প্রোডাক্ট লিস্টিংয়ের যাবতীয় খুঁ’টিনাটি পড়ে দেখার পরামর্শ দেওয়া হয়৷ অজ্ঞতাবশত সেটা না করেই ভুলের খেসারত দিল থা’ইল্যান্ডের এক কিশোর। রিপোর্ট অনুসারে একটি ই-কমার্স সাইটে iPhone অনেক সস্তায় বিক্রি হচ্ছে দেখে লা’ক্সারি স্মার্টফোন পকেটস্থ করার আশায় কি’শোরটি সেটি অর্ডার দিয়ে ফেলে।

আধ’খাওয়া আপেলের লোগোযুক্ত সাধের আই’ফোন নিয়ে যখন সে নানা ভাবনায় মশগুল। তখনই ধা’ক্কাটা আসে। প্রোডাক্টের ডে’লিভারি হওয়া মাত্রই সে বুঝতে পারে কিছু একটি গ’ন্ডগোল আছে। অ্যাপল স্মার্টফোনটি যে প্যাকেজে থাকার কথা ছিল সেটি পে’ল্লায় বড় হওয়ার পাশাপাশি প্যাকে’জিংয়ের উচ্চতা প্রায় কিশোরটির সমান।

সিল খুলতেই দেখা যায় আই’ফোনের বদলে সেখানে রয়েছে হুবহু আই’ফোনের মতো দেখতে একটি কফি টেবিল। কিশোরটি যে ছবিগুলি শেয়ার করেছে তা দেখে কফি টেবিলটি আই’ফোন ৮ এর রেপ্লিকা বললে খুব একটা ভুল হবে না। চারদিকে মে’টালিক ফিনিশ, স্ক্রিন বোঝানোর জন্য মাঝখানে আ’য়তকার ডার্ক ফিনিশিং এবং নীচে আইফোনের অনুকরণে ক্যাপাসিটিভ টাচ’আইডি স্ক্যানার।

রিপোর্ট অনুসারে, এটি প্রতারণা বা ভোক্তাদের জা’লিয়াতির ঘটনা নয় এবং ই-কমার্স প্ল্যাটফর্মটির ভূমিকাও এখানে ন’গণ্য। প্রো’ডাক্টটি আইফোন আকৃতির কফি টেবিল হিসে’বেই লিস্টেড ছিল। কিন্তু ডেসক্রিপশন না পড়ে অর্ডার দেওয়ায় কি’শোরটির জন্য কাল হল। রিটার্ন বা রি’প্লেসমেন্টের কোনো অপশন সেখানে ছিল কীনা তা অবশ্য জানা যায়নি।

তবে এই ঘটনা চোখে আ’ঙুল তুলে দেখিয়ে দিল, অনলাইনে কোনো লাক্সারি প্রোডাক্টের দাম কম দেখে খুঁ’টিনাটি না পড়ে অনেকেই সেটি কি’নবেন বলে মনস্থির করে ফেলেন। তাদের উচিত প্রোডাক্টের বর্ণনা ভা’লভাবে পড়ে তবেই অর্ডার করার চিন্তা’ভাবনা করা।

About redianbd

Check Also

জান্নাত থেকে আসছে জমজম কূপের পানি

২৪ জন ডুবুরি জম জম কূপের তলদেশে গিয়ে নিয়ে এলেন অজানা তথ্য! ২৪ অক্টোবর,২০২০ খ্রি.। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *