অস্ট্রেলিয়ার জাতীয় দলে ভারতীয় কৃষকের ছেলে

আগামী ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। কিউইদের মাটিতে অনুষ্ঠিত হবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজ উপলক্ষে অজি দলে সুযোগ পেয়েছেন ভারতীয় কৃষক জোগা সিং সাঙ্ঘার ছেলে তানভীর। ১৯ বছর বয়সী তানভীর দ্বিতীয় ভারতীয় যিনি অস্ট্রেলিয়ার হয়ে খেলবেন।

১৮ জনের দলে সুযোগ পাওয়াহর পর স্বভাবতই আপ্লুত এই তরুণ। এর আগে প্রথম ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছিলেন গুরিন্দর সাঁন্ধু। চলতি বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে খেলেছেন তানভীর। আবির্ভাবেই ২১টি উইকেট নিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হয়ে গেছেন। ছাপিয়ে গেছেন রশিদ খান ও অ্যাডাম জাম্পাকেও।

শুধু তাই নয়, অ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকোম্ব ও ক্রিস লিনের মতো দাপুটে ব্যাটসম্যান আছেন তার শিকারের তালিকায়। তানভীর বলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়ার ফোন পাওয়ার পর থেকেই যেন শূন্যে ভাসছি। এত কম বয়সে জাতীয় দলের সদস্য হতে পারব সেটা স্বপ্নেও ভাবিনি। তবে এবার সুযোগ পেলে পারফর্ম করার পালা।’

১৯৯৭ সালে তানভীরের বাবা জোগা সিং সাঙ্ঘা জালন্ধর থেকে সিডনি পাড়ি জমান। স্টুডেন্ট ভিসা নিয়ে অস্ট্রেলিয়া চলে যাওয়ার পরেও নিজের পুরনো পেশা ভোলেননি। তবে ছেলেকে খেলোয়াড় তৈরি করার জন্য ট্যাক্সি চালানো শুরু করেন। যে পেশায় তিনি এখনও যুক্ত। তার মা উপনীত কৌর আবার একটি বেসরকারি সংস্থার হিসাবরক্ষক।

ছেলের ক্রিকেট উত্তরণ নিয়ে জোগা বলেন, ‘ছোটবেলা থেকেই খেলতে ভালবাসত। ভলিবল, কবাডি, রাগবির মতো খেলায় ওস্তাদ ছিল। তবে ১০-১২ বছর বয়সে ক্রিকেটের প্রতি তার ঝোঁক বাড়ে। সেটা লক্ষ্য করার পর স্থানীয় ইস্ট হিল বয়েজ স্কুলে ভর্তি করিয়েছিলাম।’

কাকতলীয় ঘটনা হলো, সিডনির এই স্কুলেই পড়াশোনা করতেন অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি সহোদর স্টিভ ওয়াহ আর মার্ক ওয়াহ। ছোট থেকেই তানভীর শেন ওয়ার্নের অন্ধ ভক্ত ছিলেন। তবে তানভীরের ক্রিকেটে এগিয়ে যাওয়াহর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছিলেন অলিম্পিকে সোনাজয়ী ক্রীড়াবিদ ইয়ান থর্প।

২০১২ সালে তাকে একটি ক্লাব ম্যাচে দেখার পর পাকিস্তানী বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার স্পিনার ফাওয়াদ আহমেদের কাছে নিয়ে যান ইয়ান থর্প। এরপর অনূর্ধ্ব-১৬ স্তর থেকে মেন্টর ফাওয়াদ আহমেদের হাত ধরে তানভীরের যাত্রা শুরু। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেটশিকারী হয়েছিলেন তানভীর।

৬ ম্যাচে ১৫ উইকেট নিয়েছিলেন এই তরুণ লেগ স্পিনার। তবে শুধু লেগ স্পিন নয়, তানভীর ব্যাটিংটাও পারেন। তার বাবা জোগা সিং আরও বলেন, আমার ছেলেটা আগ্রাসী মেজাজে ব্যাট করে। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাঁচবার ব্যাট করার সুযোগ পেয়েছিল। তাই সুযোগ পেলে সে জাতীয় দলের সম্পদ হয়ে উঠতে পারে।

About redianbd

Check Also

আইসিসি র‍্যাংকিং এ শীর্ষে সাকিব

সদ্য প্রকাশিত আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *